পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে ইনপুট নিয়ে কোন ঠিকানা লিখে নোটপ্যাড আকারে স্টোর করার জন্য প্রজেক্ট [পাইথন-১৭] - Sayed Mahbub Hasan Amiri

সর্বশেষ লিখাসমূহ

পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে ইনপুট নিয়ে কোন ঠিকানা লিখে নোটপ্যাড আকারে স্টোর করার জন্য প্রজেক্ট [পাইথন-১৭]

 


নিম্নলিখিত পাইথন প্রোগ্রাম ব্যবহার করে ইনপুট নেওয়া ঠিকানা গুলি নোটপ্যাড আকারে স্টোর করতে পারেন। এটির জন্য আপনাকে টেক্সট ফাইলে প্রতিটি ঠিকানা একটি লাইনে লিখতে হবে।

class Address: def __init__(self, street, city, zip_code): self.street = street self.city = city self.zip_code = zip_code def to_notepad_format(self): return f"Street: {self.street}\nCity: {self.city}\nZip Code: {self.zip_code}\n" def main(): addresses = [] # ঠিকানা সংরক্ষণের জন্য একটি খালি তালিকা while True: street = input("আপনার রাস্তা (বাহিরে যাওয়ার জন্য খালি অন্তর্ভুক্ত করুন): ") if not street: # যদি রাস্তা খালি হয় break # লুপ থেমে যাওয়া city = input("আপনার শহর: ") zip_code = input("আপনার জিপ কোড: ") address = Address(street, city, zip_code) addresses.append(address) # সমস্ত ঠিকানা নোটপ্যাড আকারে লিখুন with open("addresses.txt", "w") as file: for address in addresses: file.write(address.to_notepad_format()) print("সম্পূর্ণ ঠিকানা তৈরি হয়েছে এবং addresses.txt ফাইলে সংরক্ষিত হয়েছে!") if __name__ == "__main__": main()

এই প্রোগ্রামে, প্রতিটি ঠিকানা ইনপুট নেওয়া হবে এবং সেটি একটি Address অবজেক্ট হিসেবে তৈরি করা হবে। প্রতিটি অবজেক্ট একটি নোটপ্যাড আকারে লেখার জন্য to_notepad_format মেথড ব্যবহার করা হচ্ছে। সমস্ত ঠিকানা তৈরি হওয়ার পর, এই ঠিকানা গুলি ফাইলে লেখা হচ্ছে addresses.txt.